• ১. প্রতিষ্ঠান পরিচিতিঃ

    Lexis ELT Academia (lexis.com.bd) ইংরেজি ভাষা শিক্ষা কেন্দ্র। ভাষা যোগাযোগ এবং ব্যক্তিত্ব বিকাশ ও প্রকাশের মাধ্যম। তাই মানুষের কাছে যেকোন ভাষাই গুরুত্বপূর্ণ। তবে মাতৃভাষার উর্ধ্বে কোন ভাষায়ই নয়। তার পাশাপাশি ইংরেজি ভাষা শেখার তাগিদ শুধু প্রাতিষ্ঠানিক নয়, প্রায়োগিকও। ইংরেজি ভাষা শেখা বলতে শুনে বোঝতে পারা, বলতে পারা, পড়তে ও লিখতে পারাকেই বোঝায়। শুধু প্রথাগত ব্যাকরণ যেকোন ভাষা শেখায় খুব বেশী সহায়ক নয়। ইংরেজী ভাষা শেখার ক্ষেত্রে তাই Grammar, Listening, Speaking, Reading, Writing ও  Vocabulary শিখনের গুরুত্ব সমধিক। সে লক্ষ্যে Lexis ELT Academia সবগুলো দক্ষতার ওপর গুরুত্ব দিয়ে ইংরেজি ভাষা শেখায় ভাষাতাত্ত্বিক পদ্ধতি প্রয়োগে জোর দেয়।

     

    ২. শিক্ষক পরিচিতিঃ

    Mohammad Jahangir Alam is a former English Language teacher of BAF Shaheen College Dhaka at Tejgaon, Dhaka. He had previously taught English language at Birshreshta Munshi Abdur Rouf Publc College and Birshreshta Noor Mohammad Public School (English Version) at Pilkhana, Dhaka. He was an IELTS instructor at DIIT (Daffodil Institute of Information Technology), Banani, Dhaka. He has an M. A. degree in English Literature and an M. A. in ELT (English Language Teaching). He has taught English language for nearly 20 years. He has passion for language teaching, in particular.

    ৩. Lexis ELT Academia ও অনলাইন (Online) শিক্ষণ শিখনঃ

    প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট lexis.com.bd। এটি একটি পরিপূর্ণ অনলাইন শিক্ষণ শিখন মাধ্যম। মূলত ওয়েবসাইট’টির আড়ালে কাজ করে একটি ভার্চুয়াল LMS (Learning Management System) যার মূল মেরুদন্ড Moodle (Modular Object Oriented Dynamic Learning Environment)। বাস্তব শ্রেণিকক্ষের শিক্ষণ শিখনের সব কাজ এর মাধ্যমে অনলাইনে করা সম্ভব। আরো অনেক বাড়তি সুবিধাও আছে এতে। যে-কোন দূরবর্তী স্থান থেকে অনলাইন ক্লাসরুমে অংশগ্রহণ, রিয়েল টাইম শিক্ষক-শিক্ষার্থী কথোপকথন ও যোগাযোগ, শিখন উপকরণ আদান-প্রদান, রিয়েল টাইম কুইজ, টেস্ট, এক্সাম, আসাইমেন্ট, লেসন আদান-প্রদান, এটেনডেন্স, প্রাপ্ত নম্বর ও গ্রেড সংরক্ষণ, ইমেইল ও মেসেজিং ইত্যাদি সম্পন্ন করা যায়। 

    ৪.  Mode of Learning (শিখন উপায়)ঃ

    সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান সবসময় আনন্দদায়ক ও উপকারী। এতে শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে স্বতঃস্ফূর্ত যোগাযোগ ও মিথস্ক্রিয়া পরিপূর্ণভাবে সম্ভব হয়। তাই Lexis ELT Academia সরাসরি শ্রেণিকক্ষে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ উৎসাহিত করে। তদুপরি, দূর শিখণের সুযোগ ও তথ্য প্রযুক্তি জ্ঞানকে কাজে লাগিয়ে অনলাইন (online) শিখনের ব্যবস্থা রাখা হয়েছে। কাজেই, আপনি নিম্নোক্ত ৩টির যেকোন শিখন উপায় বেছে নিতে পারেন।

    ক. অফ-লাইন (on-site classroom)           ঃ সরাসরি শ্রেণিকক্ষে এসে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ

    খ. অনলাইন (through lexis.com.bd)        ঃ lexis.com.bd ও অডিও-ভিজ্যুয়ল App মাধ্যমে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ

    গ. ব্লেন্ডেড (Both Offline & Online)          ঃ পছন্দমত অফলাইন ও অনলাইন উভয় উপায়ে শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণ

    ৫. Lexis ELT Academia এর একাডেমিক কোর্সসমূহঃ


    Primary Level:

    ·        Academic Language Course for Grade 3

    ·        Academic Language Course for Grade 4

    ·        Academic Language Course for Grade 5

    Lower Secondary Level:

    ·        Academic Language Course for Grade 6

    ·        Academic Language Course for Grade 7

    ·        Academic Language Course for Grade 8

    Secondary Level:

    ·        Academic Language Course for Grade 9

    ·        Academic Language Course for Grade 10

    ·        Academic Language Course for SSC

    ·       Academic Language Course for HSC

    English Version / Medium:

    ·           Academic Language Courses for English Version

    ·           Academic Language Courses for English Medium


    ৬. শিক্ষাদান পদ্ধতিঃ

    যেকোন ভাষা শিক্ষায় শ্রেণিকক্ষে পাঠদান, শিক্ষার্থী-শিক্ষক কথোপকথন গুরুত্বপূর্ণ। তাছাড়া, অডিও-ভিজ্যুয়ল উপকরণ ব্যবহারও দ্রুত ভাষা শিখনে সহায়ক। তাই আমাদের শ্রেণিকক্ষে পাঠদানে ইংরেজি কথোপথন, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম ‍ব্যবহার করা হয়।


    ৭. প্রাতিষ্ঠানিক পাঠ্ক্রম অনুসরণে পাঠদানঃ

    ইংরেজি ভাষা শিক্ষণ ও শিখনে বয়স ও আনুপাতিক শ্রেণি পাঠক্রমের গুরুত্ব অপরিসীম। তাই ভাষা শিখনের প্রাতিষ্ঠানিক পাঠক্রমের বিষয়াদি (যেমন গ্রামার, বিভিন্ন রাইটিং টাস্ক এবং ভোকেবুলারী) ধীরে ধীরে অনুশীলনের মাধ্যমে আয়ত্ত্ব করতে উৎসাহিত করা হয়।

    ৮. Vocabulary (শব্দ ভান্ডার) শিখনঃ

    যে কোন ভাষার মূল ভান্ডার ও শক্তি তার শব্দ, বাগধারা ও প্রবাদ প্রবচন্। তাই বয়স ও শ্রেণি পাঠক্রমের সাথে মিল রেখে শব্দ শেখা ইংরেজি ভাষা আয়ত্ত করার জন্য গুরুত্বপূর্ণ। তাই, প্রতিটি শ্রেণির শিক্ষার্থীর জন্য ধাপে ধাপে ভোকেবুলারী শেখানোর চেষ্টা করা হয়।

    ৯. Reading Skill (পঠন দক্ষতা)

    পাঠক্রমের ইংলিশ ফর টুডে’র পাঠের পাশাপাশি শিক্ষার্থীর বয়স ও শ্রেণি উপযোগী নানান রীডিং কমপ্রিহেনশন (Reading Comprehension) অনুশীলন করানো হয় যাতে শিক্ষার্থীর সার্বিক ইংরেজি ভাষা দক্ষতা বৃদ্ধি যুগোপযোগী হয়। এতে করে শিক্ষার্থীর পরিণত বয়সে বিভিন্ন আন্তর্জাতিক ল্যাংগুয়েজ টেস্টে (যেমন IELTS / TOEFL) কাঙ্খিত স্কোর অর্জন করতে পারবে।

    ১০. Listening Skill (শ্রবণ দক্ষতা)

    ভাষা শেখার প্রাথমিক উপাদান ও উপায় কোনো ভাষা শোনা এবং শোনে বোঝতে পারা, সে ভাষার নিজস্ব ধ্বনি, স্বরাঘাত ও টান ইত্যাদি ধরতে পারা। তাই প্রাতিষ্ঠানিক পাঠক্রমের পাশাপাশি শ্রেণিকক্ষে Listening Practice ইংরেজী ভাষা শেখার জন্য গুরুত্বপূর্ণ।  

    ১১. Speaking Skill (কথা বলার দক্ষতা)ঃ

    যেকোন ভাষায় কথা বলতে পারা ভাষা ব্যবহারকারীর প্রাথমিক দক্ষতা। তাই শ্রেণিকক্ষে পরষ্পর যোগযোগের ক্ষেত্রে ইংরেজিতে কথা বলার চর্চা উৎসাহিক করা গুরুত্বপূর্ণ।

    ১২. শিক্ষার্থী ভর্তি ও পাঠদান নিয়মাবলি

    ক. ভর্তি ফি বাবদ ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা প্রদেয়।

    খ. মাসিক টিউশন ফি (Tuition fee) ৩য় থেকে ৫ম শ্রেণি ১,২০০ (বার শত) টাকা; ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি ১,৩০০ (তের শত) টাকা; একাদশ ও দ্বাদশ শ্রেণি ১,৫০০ (পনের শত) টাকা।

    গ. শিক্ষার্থী নির্দিষ্ট ভর্তি ফরম যথাযথভাবে পূরণ করে ক্লাস শুরু করবে।

    ঘ. ভর্তির সময় প্রতিষ্ঠান/দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রয়োজনমত প্লেইসমেন্ট টেস্ট (Placement Test) নিতে পারেন। সে ক্ষেত্রে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে নির্ধারিত অভীক্ষা (টেস্ট) দিতে হবে।

    ঙ. শিক্ষার্থীর হাতের লেখা পাঠযোগ্য, স্পষ্ট ও সুন্দর করার জন্য নিয়মিত হাতের লেখা/বাড়ির কাজ দেয়া হতে পারে।

    চ. শিক্ষার্থীর অর্জিত ভাষা দক্ষতা ও শ্রেণী অনুযায়ী পাঠ দান করা হয়। প্রয়োজনে শিক্ষক/প্রতিষ্ঠানের নির্দেশনামত পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ক্লাস নেয়া হতে পারে।

    ছ. প্রতি সপ্তাহে ৩-৪ দিন নিয়মিত ক্লাসে অংশগ্রহণ আবশ্যক। তদুপরি, শিক্ষক/প্রতিষ্ঠান প্রয়োজনে (সাপ্তাহিক ছুটির দিনে অথবা অন্য কোন বন্ধের দিনে) অতিরিক্ত ক্লাস নিতে পারেন।

    জ. কোন শিক্ষার্থী প্রতিষ্ঠানের নির্ধারিত কোর্সে/ক্লাসে আর অংশগ্রহণ করতে না চাইলে ১ (এক) মাস পূর্বে জানাতে হবে।

    ১৩. ফি পরিশোধ নিয়মাবলিঃ

     

    ক. ১ম মাসের ফি ভর্তির সময় পরিশোধ করতে হবে।

    খ. পরবর্তী মাসের টিউশন ফি (tuition fee) ঐ মাসের ১ম সপ্তাহের মধ্যে পরিশোধ করতে হবে।

    গ. যাবতীয় ফি’স (admission and tuition) ই.এফ.টি. (ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্ডফার) যেমন, বিকাশ (০১৫৫২ ৪৫ ১৮ ৭৫) অথবা নগদ (০১৫৫২ ৪৫ ১৮ ৭৫) অথবা রকেট (০১৫৫২ ৪৫ ১৮ ৭৫ ১) অথবা অনলাইন ব্যাংক ট্রান্সফার এর মাধ্যমে সম্পন্ন করতে হবে।

    ঘ. ফি প্রদানের সময় রেফারেন্স হিসেবে Grade ও lexis user name (যেমন g3_user name) ব্যবহার করতে হবে ।

    ঙ. কোন নগদ (cash) লেনদেন গ্রহণযোগ্য নয়।  

    ১৪. যোগাযোগঃ

    web: lexis.com.bd;  ২য় তলা, ৪৬৪, শাহীন বাগ, নাখাল পাড়া, ঢাকা – ১২১৫; মোবাইলঃ ০১৭৫৫ ৬৭৩৬৯৩ (what’s app); ০১৫৫২ ৪৫ ১৮ ৭৫;  email: lexis.elt@gmail.com